বুধবার, এপ্রিল ১৯, ২০০৬

বাংলায় কি করে ব্লগ বানানো যায়

বাংলায় কি করে ব্লগ বানানো যায় ।

এটা খুব সোজা। কি করে বানানো যায় এভাবে না লিখে বরং এটা কি করে বানালাম সেটা লিখি। একদম সহজ আর ছোট্ট করে লিখব।
১। প্রথমে ব্লগার সাইটে একটা একাউন্ট খুলেছি। ওদের হোমপেজে গিয়ে খুব সহজেই সেটা খোলা গেছে। যে কোনো মেইল একাউন্ট খোলার মতই সোজা এটা।
২। পছন্দের নাম সিলেক্ট করে তারপর এটার গেট-আপ সিলেক্ট করলাম। template - এ গিয়ে এটা করেছি। প্রথমে যেটা করেছি সেটা অবশ্য পরে বদলেছি আবার। তবে শুরুতেই খুঁজে পেতে ভালো একটা বেছে নেয়া বুদ্ধিমানের মত কাজ হবে। সেটা কেন? একটু পরে বলছি।
৩। রেজিস্ট্রি করা হয়ে গেলে settings এ গিয়ে ব্লগের টাইটেল লিখেছি। আর তার নীচেই description।
settings - এ নানা রকম ব্যাপার ঠিক করে নিয়েছি। যেমন , যে কেউ কমেন্টস করতে পারবে কি না, নাকি শুধু মেম্বাররা পারবে। এসব। ব্লগে শুধু আমিই লিখব নাকি আন্যরাও, সেটাও ওখানেই সিলেক্ট করা যায়।
৪। সব ঠিক করা হয়ে গেলে posting - সেকশনে গিয়ে লেখা পোষ্ট করা শুরু করেছি। compose অথবা edit html - দুই ভাবেই লেখা যায়।

এবার হল আসল ব্যাপার।
কি করে বাংলায় লেখা যায় ।
আমি ইউনিকোড ফন্টে লিখেছি।দুটা সফটওয়্যার ব্যবহার করেছি। এক হল গুরুচন্ডালি-তে পাওয়া যায় যেটা। ওখানে বাংলা লেখার সময় ফন্ট হিসেবে বাংলাপ্লেইন সিলেক্ট না করে সোলাইমানলিপি সিলেক্ট করতে হবে। তারপরে লেখাটা কপি করে ব্লগের পোষ্ট সেকশনে পেস্ট করে দিলেই হবে।
বাংলা এডিটর কি করে ব্যবহার করতে হয়, সেটা জানতে পারবেন গুরুচন্ডালিতে গেলে।
যাদের এর মধ্যেই বাংলা এডিটর আছে, কিন্তু ইউনিকোড এ লিখতে পারছেন না, তাদের অনুরোধ করব এই সাইট থেকে আবারো এডিটরটি নামিয়ে এটা দিয়ে চেস্টা করুন।
বলা ভাল- অবশ্যই আপনার কম্পিউটারে সোলাইমানলিপি ফন্টটি ইন্সটল করা থাকতে হবে। না থাকলে সেটিও এখান থেকে নামিয়ে নিতে পারেন।
এই কপি-পেস্ট পদ্ধতিতে আপনার নিজের সাইটের টাইটেল, বর্ণনা ও অন্য সব পোষ্ট করতে পারবেন। এমনকি অন্য যে কোনো সাইটে মন্তব্য ও করতে পারবেন।

এবার দ্বিতীয় পদ্ধতি।
কপি পেস্ট না করে সরাসরি পোষ্ট করতে চাইলে অভ্র ব্যবহার করতে পারেন। এটার ব্যবহার খুব সোজা। অভ্র ইন্সটল করে help মেনুতে গিয়ে ব্যবহার করা শিখে যাবেন। আমি শুধু ইন্সটলারটার খোঁজ দিতে পারি।

শেষ কথা।
পোষ্ট বা টাইটেল বাংলায় লেখাটা অনেক সোজা। কিন্তু আপনার পেজ-এর আর কিছু লেখা, যেমন- favorite link কে পছন্দের লিংক , অথবা, previous post কে আগের পোষ্ট - এরকম করে লিখতে চাইলে আপনাকে একটু কষ্ট করতে হবে। আপনাকে খুবই স্বল্প পরিমানে html editing জানতে হবে। ধরে নিলাম সেটা আপনি জানেন। তাহলে যেটা করতে হবে- template সেকশনে গিয়ে ওই নামগুলোকে বাংলায় লিখে দিতে হবে। মনে রাখবেন, বারবার ব্লগের গেট-আপ ( অর্থাৎ template )বদলালে এই নামগুলোও আপনাকে বারবার বদলে দিতে হবে। এটা হয়ত কঠিন নয়, তবে বিরক্তিকরতো বটেই। এ জন্যেই শুরুতে বলেছিলাম, অনেক দেখে শুরুতেই একটা template পছন্দ করাটাই ভাল হবে।

আর একটা পরামর্শ - যদিও আমি সব কাজে মজিলা ফায়ারফক্স ব্যবহার করি, তবে নানা জটিলতার কারনে বাংলা সাইটের জন্যে আমার ধারনা, ইন্টারনেট এক্সপ্লোরার- ব্যবহার করাই ভাল হবে।

এবার দিচ্ছি প্রয়োজনীয় কিছু লিংক।
১। বাংলা এডিটর
২। সোলাইমানলিপি
৩। অভ্র কি বোর্ড
৪। গুরুচন্ডালি সাইট
৫। ব্লগার ডট কম


তো? সমর পরিকল্পনা শেষ, অস্ত্র-শস্ত্রও মজুদ, শুরু করে দিন তাহলে।
খুব শীঘ্রই আপনার ব্লগের ঠিকানা পেয়ে যাব আশা করি ।
বেস্ট অব লাক।

৩টি মন্তব্য:

Arijit বলেছেন...

Firefox-er janye ki kichu set karechhis? mane template-e? Amar ki rakam adbhut asche firefox-e, tor ta kintu thik asche. eta dekh -

http://slogaanditegiye.blogspot.com

যাযাবর বলেছেন...

http://biggani.com ওয়েবসাইটে ইউনিকোডে বাংলা ওয়েবসাইট তৈরীর উপায় আছে। সেটাও সাহায্য করতে পারে।

মুজিব মেহদী বলেছেন...

এক-আধটু ব্লগিংয়ের অভ্যেস ছিল। ওটুকু পুঁজি নিয়ে সাহস করে শুরু করলাম তো একরকম করে শেষও হলো। একে একে আমার তিনটি বই আলাদা আলাদা ব্লগে ঢুকিয়ে ফেলেছি। অন্য বইগুলোও করব এবং তারপর সবগুলোর লিংক যুক্ত করে একটি ব্লগে নিয়মিত লেখালেখি আপলোড করব। পরিকল্পনা এরকম।

আজ হঠাৎই আপনার পোস্টটি দেখে মনে হলো কিছু পরামর্শ নেয়া যায়। তাই লিখছি। যদি পথ দেখান তো কৃতজ্ঞ হবো।

সমস্যা ১ : আমি ব্লগগুলোতে কিছু লিংক আপলোড করেছি, কিন্তু এগুলো এত ফাঁকে ফাঁকে থাকছে যে দেখতে খুবই খারাপ লাগছে। লিংক লিস্টটি আরো টাইট করতে চাই, কী করতে হবে?

সমস্যা ২ : ব্লগে আমি মিউজিক ব্যবহার করতে চাই, যাতে ব্লগ ওপেন করলেই মিউজিক বাজতে থাকবে। অনেক খোঁজাখুঁজি করেও কোনো সূত্র পাচ্ছি না। কীভাবে করতে পারব?

আমার ব্লগগুলোর ঠিকানা :

http://mmmoydanerhaowa.blogspot.com/
http://mmsrenikoronsonkirnota.blogspot.com/
http://mmmomyupattyaka.blogspot.com/