মহাশূন্যের গন্ধ নাকি পোড়া মাংসের মত | মিনহাজ রহমান


চমৎকার একটা থ্রিলার পড়ে ফেললাম। লেখক মিনহাজ রহমানের খোঁজ পেয়েছি অনেক বছর হয়ে গেল। বাংলা ইবুক প্রকাশের চেষ্টায় আমি একটা সাইট খুলেছিলাম, নাম ছিল বইদ্বীপ প্রকাশনী। আমার নিজস্ব খামতিসহ আরও বিভিন্ন কারণে এই প্রকল্প নিদারুণভাবে ব্যর্থ হয়েছে, তবে সে সময়কার কিছু সম্পর্ক এখনও টিকে আছে। মিনহাজ রহমানের একটা বই প্রকাশিত হয়েছিল বইদ্বীপ থেকে। নাম- চন্দ্রগ্রস্ত। সেটা ছিল একটা সাইকোলজিক্যাল থ্রিলার। এই বইটাকেও সেই দলে ফেলা যায় বোধহয়।


তবে থ্রিলার হলেও এই উপন্যাসের ভাষা বেশ উইটি। প্রচুর ইমেজারি ব্যবহার করেছেন লেখক। আর অনেক ক্লু ছড়িয়ে রাখা বই জুড়ে। যেগুলো মজা নষ্ট করেনি, বরং বই শেষ করে ক্লুগুলির কথা মনে করিয়ে বই পড়ার আনন্দ বাড়িয়ে দিয়েছে অনেক। আনরিলায়েবল ন্যারেটর এর একটা চমৎকার উদাহরণ হয়ে থাকবে এ বইটা আমার কাছে। এই টেকনিকটা খুব ঝামেলাপূর্ণ, খানিক এদিক ওদিক হলে গল্পের বারোটা বাজিয়ে দিতে পারে। কিন্তু এ ক্ষেত্রেও মিনহাজ রহমানের পরিমিতিবোধ ঈর্ষণীয়। চরিত্রগুলি বিশ্বাসযোগ্য হয়েছে, নিজেদের মধ্যে আলাপগুলিও অবান্তর মনে হয়নি।

বইটি প্রকাশ করেছে দ্বিমত প্রকাশনী। ওদের আর কোনো বই আগে হাতে আসেনি আমার। এই বইয়ের প্রোডাকশন কোয়ালিটি বেশ ভাল লাগল। ভাল কাগজ, সুন্দর ছাপা। ইদানিং দেশ থেকে কেনা নতুন বই খুললেই যেটা হচ্ছে, বই হাতে নিয়ে আঠার উৎকট গন্ধ পাইনি। আর অনেকদিন পরে বাংলাদেশ থেকে ছাপা একটা থ্রিলার পড়লাম যেটায় বানান ভুল খুব একটা চোখে পড়েনি।

স্পয়লার না দিয়ে কীভাবে এই বইটা নিয়ে লেখা যায় সেটা ভেবে খুব দ্বিধায় ছিলাম। এক কথায় বলতে গেলে, বাংলা থ্রিলারের নতুন লেখকদের মধ্যে এরকম পরিণত মান বেশ বিরল।

লেখকের জন্যে অনেক শুভকামনা থাকলো। আশা করি লেখা থামাবেন না তিনি, বরং আরও নিয়মিত লিখে যাবেন।

Popular posts from this blog

The Boy, the Mole, the Fox and the Horse | Charlie Mackesy

মধ্যাহ্নভোজ | উইলিয়াম সমারসেট মম্‌ | রূপান্তরঃ তারেক নূরুল হাসান

আরেকটিবার-