সুহানের বই, ইবইয়ের প্রচ্ছদ এবং বইদ্বীপ



খুব চমৎকার একটি প্রচ্ছদসহ সুহানের এই বইটি প্রকাশিত হয়েছে বইমেলা ২০১৯ এ।
বইদ্বীপ থেকে ইবুক হিসেবে প্রকাশের জন্যে আমরা যখন প্রস্তুতি নিচ্ছিলাম, তখন আমিই হঠাত প্রস্তাব করি, ইবুকের জন্যে একদম নতুন একটা প্রচ্ছদ করলে কেমন হয়? সুহান রাজি হতেই এঁকে ফেলি এই প্রচ্ছদ। এবং ওর দোনোমনাকে পাত্তা না দিয়ে প্রচ্ছদে লেখকের নামের ফন্ট সাইজ বড় করে দিই বইয়ের নামের চেয়ে, ঠিক যেমনটা দেখি বহির্বিশ্বের বইগুলোয়। 

আমাদের দেশে এখনো অবশ্য ইবুক বলতেই আমরা বুঝি প্রকাশিত বইগুলোর স্ক্যান করা পাতাগুলো জুড়ে দিয়ে তৈরি একটা পিডিএফ ফাইল। কিন্তু ইবুক মানে তা নয়। হার্ডকাভার এবং পেপারব্যাক যেমন বইয়ের দু
টা সংস্করণ, ইবুক হলো তৃতীয় সংস্করণ। ইপাব বা মোবি তে বাংলা অক্ষর পড়বার আনন্দই অন্যরকম। বইদ্বীপের পক্ষ থেকে দীর্ঘদিন বিরামহীন ভাবে ইবুকের কার্যকারিতা নিয়ে প্রচার চালিয়েছি। সেটা করতে গিয়ে টের পেয়েছি, আমরা বাংলাদেশিরা কাগজের মেইলের বদলে ইমেইলকে মেনে নিয়েছি নিঃসংকোচে, কিন্তু বইয়ের বদলে ইবইয়ের কথা এলেই খুঁজি শুধু স্ক্যান করা পিডিএফ! এ কথা খুব কম মানুষকে বোঝাতে পেরেছি যে ইবই এর আলাদা অস্তিত্ব যত দ্রুত মেনে নেয়া যাবে, বাংলা বইয়ের প্রচার ও প্রসার তত বেশি দ্রুতগামী হবে। 

সুহানের এই বইটি অনেকগুলো কারণে আমার কাছে বিশেষ একটা বই। প্রথমত এটি খুব ভালো মানের একটি উপন্যাস। অনেকদিন বাদে সমসাময়িক কোন লেখকের লেখা পড়ে এতটা আশান্বিত ও আনন্দিত হয়েছি। আর দ্বিতীয়ত, বইদ্বীপ থেকে এই প্রথম কোন বাংলা বইয়ের আলাদা ইবুক প্রকাশিত হলো, ছাপা বইয়ের ইসংস্করণ নয়, সত্যিকারের আলাদা ইবই, যার রয়েছে আলাদা প্রচ্ছদ ও কন্টেন্ট। এই ব্যাপারটি আমার জন্যে অপরিসীম আনন্দের। এই সুযোগ করে দেবার জন্যে সুহান রিজওয়ান-কে তাই অনেক ধন্যবাদ জানাই।
বইটি পাওয়া যাচ্ছে এখানেঃ
https://www.boidweep.com/2019/03/blog-post.html

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বাংলায় কি করে ব্লগ বানানো যায়

আখতারুজ্জামান ইলিয়াস এর পোর্ট্রেইটঃ প্রসেস ভিডিও