আমার ইলিয়াস | হাসান আজিজুল হক

 


এই বইয়ের কম্বিনেশান এতই লোভনীয় যে বই দোকানের তাকে দেখামাত্রই কেনা হয়ে গেল।

প্রিয় লেখক আখতারুজ্জামান ইলিয়াসকে নিয়ে লিখেছেন আরেকজন পছন্দের লেখক হাসান আজিজুল হক।

হাসানের লেখা কয়েকটি প্রবন্ধ আর সাক্ষাৎকারের সংকলন এটা। সম্পাদনা করেছেন চন্দন আনোয়ার।

এরকম সংকলনের একটা দুর্বলতা হচ্ছে, বিভিন্ন সময়ে লেখা বা বলা বলে প্রচুর পুনরাবৃত্তি থাকে। প্রসঙ্গের, বক্তব্যের। পাঠক হিসেবে তাই মাঝে মাঝে মনোযোগ হারাতে হয়। তবে এটা এড়ানোর উপায় নেই খুব একটা। বিশেষ করে এরকম ছোট আকারের বইয়ে।

ইলিয়াস নিয়ে নতুন কী জানলাম? খুব বেশি কিছু না। তবে হাসানের স্পষ্ট ও সাবলীল বয়ানে ইলিয়াসকে নিয়ে পড়তে খুব ভাল লেগেছে।

বিশেষ করে একটা ব্যাপার উল্লেখ করতে হয়। ইলিয়াসকে নিয়ে হাসান প্রথম লিখেছিলেন ইলিয়াসের প্রথম বই বের হবার পরেই। এটা জেনে ভাল লাগলো, নতুন একজন লেখকের প্রথম বই পড়ার পরে কতটা ভাল লাগায় এবং সম্ভাবনাময় মনে হওয়ায় তিনি সেটা করেছিলেন।

আর সেই প্রবন্ধটাই পড়তে বেশি ভাল লেগেছে আমার। সেই লেখাটায় ইলিয়াসের গল্প নিয়ে অনেক কাঁটাছেড়া আছে। এই ব্যাপারটা আমার জন্যে নতুন, কারণ ইলিয়াসের সব লেখা পড়ে ফেলায় তিনি আমার কাছে পরিপূর্ণ একজন লেখক, একজন মাস্টার স্টোরিটেলার। হাসান যখন ওই লেখাটা লিখেছিলেন, ইলিয়াস তখনও নতুন। মাত্র একটা গল্পগ্রন্থের লেখক কেবল তিনি। সুতরাং হাসানের সামনে রেফারেন্স শুধুই তাঁর প্রথম বই 'অন্য ঘরে অন্য স্বর'। সেই সময় জোর দিয়ে যেসব কথা তিনি লিখতে পেরেছিলেন, আরও কয়েকটা বই প্রকাশের পরে লেখাটা এরকম হতো বলে মনে হয় না আমার।

মানিক বন্ধ্যোপাধ্যায়ের প্রসঙ্গ এসেছে অনেকবার, ইলিয়াসের সাথে তুলনায়। আমি তার সাথে একমত। হাসান নি:সঙ্কোচে বলেছেন, বিশ্বের তাবৎ বড় মানের লেখকদের কাতারেই থাকবেন ইলিয়াস। আমিও এটা মনে প্রাণে বিশ্বাস করি।

ইলিয়াসকে নিয়ে পড়তে আগ্রহী এবং হাসানের গদ্য ভাল লাগে এমন পাঠকদের ভাল লাগবে বইটা।

পুনশ্চঃ ফ্রেমের ছবিটা আমার আঁকা, কয়েক বছর আগে। সুযোগ পেয়ে একটু ভাব নিলাম আরকি।

Popular posts from this blog

The Boy, the Mole, the Fox and the Horse | Charlie Mackesy

মধ্যাহ্নভোজ | উইলিয়াম সমারসেট মম্‌ | রূপান্তরঃ তারেক নূরুল হাসান

আরেকটিবার-