শনিবার, আগস্ট ২৫, ২০০৭

আমি আগের ঠিকানায় নেই-

কুনোব্যাঙ আর আমি আগের জন্মে নির্ঘাৎ মামাতো ভাই ছিলাম।
আমার ঘরকুনো স্বভাবটা যারা জানে, তারা সেটা একবাক্যে স্বীকার করবে। একটা ঘর পেলে তার কোনাকানিতে জীবন কাটিয়ে দিতে পারি আমি, কিন্তু কি আশ্চর্য, কোন খুঁজে নেবার ঘরটাকেই পালটাতে হয় আমাকে বারবার।
সম্প্রতি আমার আবারো ঠিকানা পাল্টেছে। এবারের পালটানো, আগেরগুলোর মত বিষাদময় নয়। তেপান্তরের চেয়েও লম্বা সাগর পাড়ি দিয়ে বউ এসেছে আমার কাছে। দুই রূমের ছোট্ট একটা ফ্ল্যাটে বাসা বেঁধেছি আমরা। প্রতিদিন দু'হাত ভরে সংসারের যাবতীয় সামগ্রী কিনে বাড়ি ফিরি, ভাবি এই বোধহয় শেষ, আর কিছুই কেনা বাকি নেই। পরদিন আবার বাজারে যাই, দুয়ে দুয়ে চার হাত ভরে যায়, তবু পরের দিনের স্বপ্ন কেনা বাকি থেকে যায়।

বাড়ির সাথে সাথে, আধুনিক নাগরিকের মতন পাল্টেছে আমার ফোন নাম্বার। আর..., আর পাল্টেছে, আইপি এড্রেস। এটুকু পাল্টাতে অবশ্য একটু সময় লেগে গেল। আজকে বাসায় নেট-এর সংযোগ লাগার সাথে সাথেই টের পেলাম, আমার এই নতুন ঘরেও একটা ছোট্ট সুন্দর কোনা রয়েছে।
পূর্বজন্মের সেই মামাতো ভাইয়ের মতন আজ থেকে আমিও তবে ঘরকুনো হয়ে যাবো!


৪টি মন্তব্য:

Rezwan বলেছেন...

টোনাটুনিকে অনেক শুভেচ্ছা।

ঘরকুনো হোন বলে জপ করছি। তাহলে যদি বাংলা লিন্গুয়াতে আপনাকে পাই। এখনও পথ চেয়ে আছি।

তবে আমার কথায় কান দেয়ার তেমন দরকার নেই।

আবদুল্লাহ আল মাহবুব বলেছেন...

কনফু এবং প্রজাপতি,
ক্যানবেরায় দাওয়াত দিচ্ছি ,
চলে আসেন যেকোন সময় , যে কোন দিন।

নামহীন বলেছেন...

অনেকদিন পরে ব্লগ ঘুরতে বের হইসি। বের হয়েই আপনার খবর চোখে পড়ল।

শুভেচ্ছা নতুন জীবন।।

PC বলেছেন...

Khub e sundor lagache apner lekhata. Majhe makje mone hoy ame kano atto sundor kore likhte pari na :(
Apner natun songshar-ke shagotom janasse.