কোরালাইন- নিল গেইম্যান


কোরালাইন অনেকটা যেন আমাদের চেনা জানা সেই এলিসের গল্প; কিন্তু ওয়ান্ডারল্যান্ড নয়, তার বদলে যেন সে হাজির হয় দেয়ালের ওপাশে সমান্তরালে বয়ে চলা ভয়ের কোনো জগতে। 
লাইব্রেরি থেকে ধার করে আনা বইটা কয়েক পাতা পড়েই হারিয়ে ফেলি। সপ্তা-দু'এক পরে আবার খুঁজেও পাই, বিশালবপু কয়েকটা বইয়ের নিচে চাপা পড়ে ছিল। কিন্তু ততদিনে ফেরত দেয়ার সময় চলে এসেছে। ধারের সময় বাড়ানো যেত, কিন্তু আর কেউ এটাকে বুক করে ফেলায় সেটাও পারা গেল না। শেষমেশ না পড়েই ফেরত দিয়ে এলাম। 
এই নিদারুণ সঙ্কটে উদ্ধারকারী হিসেবে আবির্ভুত হলো Borrowbox। সেখানে খুঁজতেই কোরালাইনের ইবুক এবং অডিওবুক দুই সংস্করণই পেয়ে গেলাম। বিস্তারিত পড়তে গিয়ে দেখি, অডিওবুকে কণ্ঠ দিয়েছেন লেখক নিজেই। এই দেখে আর লোভ সামলানো গেল না, শোনা শুরু করলাম অডিওবুক। 
নিল গেইম্যান লেখেন যেমন, পড়েনও চমৎকার। তাঁর আর সব গুণাবলীর তালিকায় কন্ঠ-অভিনেতাও যুক্ত আছে জানা গেলো। অন্য অনেক অডিওবুকের মত একেবারেই বোরিং লাগলো না এটা, শুনে যাওয়া গেল তরতর করে। 
গল্পে অনেক বেশি নতুনত্ব আছে, ব্যাপারটা ঠিক সেরকম নয়। পরিচিত ভয়ের গল্পেরই খানিকটা ভিন্ন রূপ সেটা। অথবা অন্যভাবে বললে, ছোট্ট একটি বাচ্চা মেয়ের কাল্পনিক জগতের ভীতিকর রূপ এটি। যে ভাবেই বলি, এটুকু বলতেই হবে, এই রূপান্তরটুকু খুবই আকর্ষনীয় এবং আগ্রহোদ্দীপক হয়েছে। নিলের লেখনীকে এ ক্ষেত্রে বিশেষ নম্বর দিতেই হবে। একটা সাধারণ রূপকথা হিসেবে বইটা পড়া যায়, চাইলে গভীর কোন মানবিক সঙ্কটের খোঁজ চালানো যায়, আবার শিশুসাহিত্যের ইতিহাস ঘেঁটে এর জায়গা কোথায় হবে তা নিয়ে গবেষণাও চালানো যায়।
আমি শুধু একটা কথাই নির্দ্বিধায় বলতে পারি, নিলের লেখা এত চমৎকার যে, বেশ কিছু জায়গায় সত্যি সত্যি ভয় পেয়েছি!  

Popular posts from this blog

The Boy, the Mole, the Fox and the Horse | Charlie Mackesy

মধ্যাহ্নভোজ | উইলিয়াম সমারসেট মম্‌ | রূপান্তরঃ তারেক নূরুল হাসান

আরেকটিবার-