মঙ্গলবার, জুলাই ০৩, ২০০৭

চাঁদে বাঁধি ঘর

চাঁদে জমি বিক্রি হয়, জানতাম। কিন্তু এর চেয়ে অপ্রয়োজনীয় কিছু আছে বলে জানি না। অথবা, অনেকের প্রয়োজন থাকতেও পারে, কিন্তু আমি জাস্ট- নট ইন্টারেস্টেড!
একই অনুভূতি- ওয়েবস্পেসের ব্যাপারেও। চাঁদের জমির মতন এই জিনিসেরও আমার আসলে কোন প্রয়োজন ছিল না। ব্লগস্পট নিয়েই আমি পূর্ণমাত্রায় খুশি। গুগল মহাশয় দিন দিন ওটাকে আরো বেশি নতুনত্ব এনে দিচ্ছে, আমার মতন সাদাসিধে ব্লগারদের জন্যে এইই যথেষ্ঠ।
কিন্তু কেউ যদি আমাকে চাঁদে একখন্ড জমি কিনে দেয়? তবে? ওখানে বাড়ি বানানোর একটা দুঃসাহসিক পরিকল্পনা করতে আর বাঁধা কোথায়?
ঘুরেফিরে তাই হলো। আমরা গোটা আষ্টেক বাল্যবন্ধু। একই শহরে হুটোপুটি করতে করতে বেড়ে উঠেছি, সময়ের প্রয়োজনে এখন পৃথিবীর নানা প্রান্তে গিয়ে বাসা বেঁধেছি। সবাইকে এক জায়গায় আনবার জন্যে একেবারেই নিজেদের একটা 'প্রাইভেট' ফোরাম নিয়ে জল্পনা অনেকদিনের। ঠিক কোনটা যে সেট করবো বুঝছিলাম না। পানবিবি, পিহেইচপিবিবি, ওয়ার্ডপ্রেস এইসব ঘুরে ঘুরে শেষমেষ মন ঠিক করে ফেলেছিলাম, জুমলা দিয়েই বানিয়ে ফেলবো ফোরাম।
ঠিক তখুনি অরূপদা সচলায়তন বানালেন ড্রুপাল দিয়ে।
এই জিনিস এতদিন আমার চোখে পড়ে নি! এখন দেখি, এরকম দারূন কাজের জিনিস আর খুব বেশি নেই। সুতরাং খানিক গুতোগুতির পরে টেস্ট সাইট বানালাম ড্রুপাল দিয়ে। বন্ধুরা কেউই ব্লগিং ব্যাপারটায় অভ্যস্ত নয়, তাই অল্প কদিনেই নানারকম অভিযোগ পেয়ে শেষমেষ পানবিবি দিয়েই আমাদের ফোরামের টেস্ট সারলাম।
কিন্তু ড্রুপালের মোহ কাটছিলো না আমার। তাই যখন ফোরাম সেটআপের জন্যে জায়গা কিনতে হলো, অনেক ভেবে চিন্তে ডোমেইনও কিনে ফেললাম একটা। ওটারই একটা অংশে পানবিবি দিয়ে হলো আমাদের ফোরাম। আর মূল অংশে ড্রুপাল দিয়ে তৈরি হলো পৃথিবীর সবচেয়ে অপ্রয়োজনীয় ওয়েবসাইট কনফুসিয়াস ডট কম!

চাঁদের জমিতে বানানো বাড়ি, যাওয়া হবে না হয়তো তেমন, থাকাও হবে না, তবু খাঁটি গেরস্থ বলে কথা, সাজানো গুছানোর কিছু ব্যাপার থেকে যায়।
ওখানে তাই এখনো ঝাড়পোছ চলছে। চলবে আরো কিছুদিন।

1 টি মন্তব্য:

মধুশ্রী বলেছেন...

প্রথমে আদাব ও নমস্কার জানাই।
আপনার ব্লগের ঠিকানা পেলুম, অর্কুটের Bangla Unicode কমিউনিটি থেকে। আপনার ওয়েবসাইটের ঠিকানা দিয়েছেন সোমনাথদা।
ইউনিকোড-ফন্ট্‌ বিষয়ক লেখাটি পড়ে, খুব উপকৃত হয়েছি। এছাড়া, গুরুচন্ডালী সাইটে আপনার লেখা পড়েছি।
ধন্যবাদ ও শুভেচ্ছা নেবেন।