বীক্ষণ সম্পর্কিত ঘোষনা-



নেটে বসে আছি প্রায় ঘন্টাখানেক হবে। এর মধ্যে অনেক সময় নিয়ে ৩ টা পেজ খুলতে পেরেছি। সেজন্যে অবশ্য আমি মোটেও দু:খিত নই। কোন লিংকে ক্লিক করে নতুন পেইজ খুলবার সময়টুকু কাজে লাগানোর জন্যে বাসা থেকে সাথে করে মুহম্মদ জাফর ইকবালের 'আমি তপু“ বইটা নিয়ে এসেছি। একটা লিংকে ক্লিক করে ৩ বা চার পাতা পড়া শেষ করে মনিটরে তাকাই, ততখনে পেজটা চলে আসে।
লাভের মধ্যে লাভ হয়েছে, বইটা প্রায় শেষ করে ফেলেছি, আর বোধহয় ২০/২৫ পৃষ্ঠা বাকি!

-------------------
দেশে আসবার আগেই একটা ঘোষনা দেবার কথা ছিল, তাড়াহুড়ায় দিতে পারি নি।
নতুন একটা ওয়েবম্যাগাজিনের কাজ শেষ করেছি। আসবার আগের দিনেও অনেক রাত জেগে নানা কারেকশান করতে হয়েছে। এখনো শেষ হয়নি। নানারকম ভুল-ভ্রান্তি এখনো রয়ে গেছে। কিন্তু সবই আস্তে আস্তে শুধরে ফেলবো। খানিকটা সময় লাগবে যদিও।

ম্যাগাজিনের নাম হলো বীক্ষণ
লিংকটি এরকম http://www.beekkhan.com
ম্যাগাজিনটির মূল বৈশিষ্ঠ হচ্ছে পুরোটাই ইউনিকোডে বানানো। সম্পাদনা করেছেন সুচেতা মিশ্র। লেখা ঝাড়াই, বাছাই এবং ডিজাইন ভাবনার সবটুকু কৃতিত্বই তাঁর। আমি শুধু সফটওয়্যারে বসিয়ে সেগুলোকে ওয়েবে তুলে দিয়েছি। সুতরাং, ভুল-ভ্রান্তির সবটুকু দায় আমি মাথা পেতে নিচ্ছি।
আমাদের ব্লগের পরিচিত অনেকেই লিখেছেন সেখানে। হাসান মোরশেদ, সুমেরু, রাগ ইমন, শরৎ চৌধুরি, কৌশিক আহমেদ।
লিখবার কথা ছিল রাসেল ভাই এবং হযু ভাইয়েরও। কিন্তু দুজনেই শেষমেষ আমাকে পাত্তা দেন নি।
মাহবুব সুমন ভাইকে স্পেশাল ধন্যবাদ। উনার বানানো ওয়েবটুলটা ছিনতাই করে সেখানে বসিয়ে দিয়েছি, উনি তাতে কোন আপত্তিই করেন নি!

ম্যাগাজিনটি সবার ভালো লাগবে বলে আশা করি। কারণ, একেবারে আনকোরা নতুন হলেও মানের দিক দিয়ে এটা বেশ উঁচু মানের হয়েছে বলেই আমার ধারণা।
সবাই লেখা এবং মন্তব্য দিয়ে প্রয়াসটাকে সফল করবেন বলে আশা করছি।

Popular posts from this blog

The Boy, the Mole, the Fox and the Horse | Charlie Mackesy

মধ্যাহ্নভোজ | উইলিয়াম সমারসেট মম্‌ | রূপান্তরঃ তারেক নূরুল হাসান

আরেকটিবার-